Saturday, July 10, 2021

Ladies and Gentlemen (2021) web series review by Rashed Swasti

Ladies and gentlemen is a Bangladeshi drama web series created by Mostofa Sarwar Farooki. It is starred by Tasnia Farin, as an ordinary girl and co acted by Afzal Hossain, Maria Nur, hasan Masud, Partha barua, Chanchal Chowdhury, iresh Zaker, Mamunur Rashid. Ladies and gentlemen web series is released on 9th July, 2021 on ZEE5.
Ladies and Gentlemen (2021) Web Series Poster 

Ladies and gentlemen is a Bangladeshi drama web series created by Mostofa Sarwar Farooki. It is starred by Tasnia Farin, as an ordinary girl and co acted by Afzal Hossain, Maria Nur, hasan Masud, Partha Barua, Chanchal Chowdhury, Iresh Zaker, Mamunur Rashid. Ladies and gentlemen web series is released on 9th July, 2021 on ZEE5.

Plot Summary:

Sabila, an ordinary girl, becomes the voice of every working woman in Bangladesh. Witness this inspiring story of a fiery girl who rises against the patriarchal society. 

ওয়েব সিরিজঃ লেডিস এন্ড জেন্টলম্যান 
পরিচালকঃ মোস্তফা সারোয়ার ফারুকী 
প্ল্যাটফর্মঃ Zee5

স্পয়লার আশা করি থাকবে না, তবুও যদি থেকে যায় তার জন্য SPOILER ALERT

বিশেষ দ্রষ্টব্যঃ

এপিসোড ৫ এর সেই ছোট্ট এডিটিং মিসটেক,  
এবং দু একটা দৃশ্যের কথপোকথন এ বেশি সময় দেওয়া, এই দুটো বিষয়কে নজরে রেখে যারা এধরনের মন্তব্য করছেন,"এরকম আরও দুই একটা ভুল চোখে পড়ছে, তবে সিরিজটা ভালো " তাদের জন্য আমার এক বালতি সমবেদনা। 

ভুলের সাফাই গাইছিঃ

প্রথমটাকে আমি কখনোই সাফাই এর আওতায় নেব না, কারন ওটা একটা বিশাল ভুল, এই ধরনের বড় কাজে এই ভুল টুকু অমার্জনীয় অপরাধ। 

তবে ছোট ছোট ঘটনা গুলোকে মূল গল্পের মত গুরুত্বপূর্ণ করে তোলার জন্য ফারুকী স্যার তার কাজ গুলো তে হরহামেশাই বিভিন্ন ছোট ছোট বা কম গুরুত্বপূর্ণ দৃশ্যের সংলাপ বাড়িয়ে দিয়ে দৃশ্য কে বড় করার প্রবনতা দেখতে পাওয়া যায়, যেনো দর্শক সেই চরিত্র গুলোর সাথে যোগ স্থাপন করতে পারে। এ বিষয় টি অনেকের ভালো নাও লাগতে পারে, আবার অনেকেই ভালো বলবে। পরিচালক এর পক্ষে শতভাগ মানুষের চাহিদা পুরণ করা অসম্ভব। 

চলে আসি সমালোচনায়ঃ

বিষয়/ কনসেপ্টঃ

সমাজে নারী পুরুষের সম্পর্কের ডায়নামিক্স। বিষয় টা কে আমি আমার মতো করে বলার চেষ্টা করছি, একজন নারীর সাথে পুরুষের সম্পর্কের বিভিন্ন দিক এবং এই প্রত্যেকটি দিকের সাথে গোটা সমাজ কিভাবে সম্পর্কিত এই বিষয়টি দুর্দান্ত ভাবে তুলে ধরেছেন পরিচালক। যে পুরুষত্ব নিয়ে আমরা গর্ব করি, সেই পুরুষত্বের ফলাফল আমাদের চোখে আঙুল দিয়ে দেখিয়ে দিয়েছেন পরিচালক। 

স্ক্রিনপ্লেঃ

এই স্ক্রিনপ্লে কে আমি ৩ ভাগ করবো,  
১ম ৩ টা এপিসোডে নারীদের কর্মক্ষেত্রে তাদের প্রতি অন্যের দৃষ্টিভঙ্গি, নারীদের নিয়ে পুরুষ কর্মী দের অবসেশন এবং ইনসিকিউরিটি। এবং সবশেষে নারীদের পোশাক থেকে শুরু করে সকল ক্ষেত্রে নিয়ন্ত্রন করতে চাওয়ার পুরুষের একধরনের মানুষিকতা কে ফুটিয়ে তোলা হয়েছে।

২য় তিনটি এপিসোড এ একটি খুনের ইনভেস্টিগেশন এর মধ্যদিয়ে মানুষগুলোর মনোভাব, চিন্তা কে পরিচালক খুব ভালো ভাবে এক্সপ্লোর করার চেষ্টা করেছেন।

এবং সব শেষ ২ টা এপিসোড এ পুরুষদের মেইল ইগো অর্থাৎ পুরুষত্ব কিভাবে সবকিছুর কারন এবং ফলাফল হয়ে দাড়ালো তা দেখিয়েছেন বেশ কৌশলে। 

পুরো স্ক্রিন প্লে পরিচালক প্রতিশ্রুতি মতাবেকই করার চেষ্টা করেছেন, তবে আমার কাছে কোথাও গিয়ে দু একটি বিষয় একটু হলেও রিপিটেটিভ লেগেছে, মনে হয়েছে যে ঘটনাগুলোর পুনরাবৃত্তি হচ্ছে। সম্ভবত অনেকের কাছেই মনে নাও হতে পারে।

অভিনয় এ আমি একজনের কথা খুব বলতে চাই তা হল খাইরুল আলম চরিত্রে আফজাল হোসেন স্যার। তাকে যে সংস্কৃতি কেন্দ্রের চেয়ারম্যান এর চরিত্রে একজন প্রবীণ কবির মেক আপ দেওয়া হয়েছে তার সাথে তার এক্সপ্রেশন গুলো পুরোদস্তুর মিলে গেছে, এবং অসাধারন অভিনয় তিনি করেছেন। 

সাবিলা চরিত্রে ফারিন ছিল বেশ সাবলীল , বিশেষ করে মামুনুর রশিদের সাথে তার বাবা মেয়ের সম্পর্কের দৃশ্য গুলো ছিল দুর্দান্ত। সংস্কৃতি কর্মী হিসেবে তার চরিত্রের রুপায়ন, সামাজিকভাবে বিভিন্ন সমস্যার সম্মুখীন হওয়ার পর তার আচরন বেশ প্রসংশনীয় ছিল। 
Ladies and gentlemen is a Bangladeshi drama web series created by Mostofa Sarwar Farooki. It is starred by Tasnia Farin, as an ordinary girl and co acted by Afzal Hossain, Maria Nur, hasan Masud, Partha Barua, Chanchal Chowdhury, Iresh Zaker, Mamunur Rashid. Ladies and gentlemen web series is released on 9th July, 2021 on ZEE5.
Ladies and Gentlemen (2021) Web Series Poster


 মামুনুর রশীদ স্যার সাবিলার অসুস্থ বাবা হিসেবে যতটুকু সময় স্ক্রিনে ছিলেন, তত টুকু সময় খুবই ভালো করেছেন। 
নিজু চরিত্র হাসান মাসুদ এর অভিনয় ছিল তার ব্রেকিং পারফরম্যান্স, তিনি এ যাবত তার সেরাটা করেছেন বলে আমার মনে হয়। 

এ ছাড়াও পার্থ বড়ুয়া, ইরেশ যাকের, মারিয়া নূর, নুর ইমরান মিঠু তাদের নিজেদের যায়গায় বেশ ভালো করেছেন। 

আসলে এতবড় একটা কাস্ট, যত বড় বড় অভিনেতা, তাদের কাজ নিয়ে কথা বলতেই নিজের খারাপ লাগছে।
তবে চঞ্চল চৌধুরী কে আরেকটু এফেক্টিভ চরিত্রে আসা করেছিলাম। এটাতে বেশ আশাহত হয়েছি।

সিনেম্যাটোগ্রাফিতে ছিলেন "এলেক্সি কসুরুকোভ" এনার বিষয়ে আমার কোনো আইডিয়া নেই, তবে তিনি যেই হোক না কেনো, ফাটিয়ে দিয়েছেন। প্রায় প্রতিটি দৃশ্যেই আমি নতুনত্ব পেয়েছি। সিড়ি তে ওঠার দৃশ্য, নামার দৃশ্য, হ্যান্ডল ক্যামেরার দৃশ্যগুলো যেখানে চরিত্রগুলোর মুখের এক্সপ্রেশন দুর্দান্ত এসেছে, শেষের দিকে একটি কাচের দরজার এক পাশে সাবিলা এবং অন্যপাশে তার স্বামী দাড়িয়ে রয়েছে, এবং সাবিলা একটা প্রশ্নবোধক চাহনি তে স্বামীর দিকে তাকিয়ে রয়েছে, এই দৃশ্যটি অসাধারন ভানে শ্যুট করা হয়েছে। এক কথায় অনেক অনেক ভালো করেছেন ডি ও পি।

টিপিক্যাল মোস্তফা সারোয়ার ফারুকী স্টাইলের সাউন্ড হয়েছে। দৃশ্য গুলোতে সাউন্ড এর ব্যবহার খুবই কম করা হয়েছে, কথপোকথন এ তো করাই হয় নি। মোটামুটি ফারুকী স্যারের কাছ থেকে এধরনের সাউন্ড এর কাজ দেখে আমরা অভ্যস্ত।

সব মিলিয়ে এটি বেস্ট বাংলা সিরিজ এর খেতাব টা একটুর জন্য মিস করে গেলো, শুধুমাত্র দুই একটি ছোট্ট ভুলের জন্য। তবে ওয়েব সিরিজের কালচার টাকে মোটামুটি নিজের মতো করে, অন্যদের চেয়ে বাইরে বের হয়ে করার চেষ্টা করেছেন। আর আমি ফারুকী স্যারের ফ্যান হিসেবে এটাকে এপ্রেশিয়েট করছি। 

আমার রেটিংঃ ৭.৯/১০
A review by Rashed Swasti

SHARE THIS

0 comments: