Saturday, July 10, 2021

ওটিটি নিয়ে কিছু কথা ও সম্ভাবনা। চরকি।

100 love bengali movie, 2019 bengali movie, action hindi dubbed movie, action movie south Indian, action movies 2020 full movie hindi, action movies 2020 hindi, action south movie hindi dubbed download, adult bangla movie, all bangla movie, all bengali movie, all bengali movie download, art film bangle, art film Bengali, bangla 2019 film, bangla adult cinema, bangla art film list, bangla bangla cinema, bangla bangla film, bangla bangla movie, bangla best movie, bangla cinema, bangla cinema bangle, bangla cinema bangla cinema, bangla cinema bangla cinema bangla cinema, bangla cinema Bangladeshi, adult bangla movie, all bangla movie, all bengali movie, all bengali movie download, art film bangle, art film Bengali, bangla adult cinema, bangla art film list, bangla bangla film, bangla bangla movie, bangla best movie, bangla cinema, bangla cinema bangla cinema, bangla cinema download, bangla cinema film, bangla cinema full movie, bangla cinema Kolkata, bangla cinema movie, bangla cinema poster, bangla comedy cinema, bangla comedy film, bangla comedy movie
Morichika, Nil Mukut, UnoLoukik, YouTumor web Film poster

আগামী ১২ই জুলাই যাত্রা শুরু করতে যাচ্ছে বাংলাদেশের আরেকটি নতুন এবং বহুল প্রতীক্ষিত ওটিটি প্ল্যাটফর্ম ‘চরকি’। নাম এবং কনটেন্ট ঘোষনার সময় থেকেই আলোচনায় এই প্ল্যাটফর্মটি। বিগ বাজেটের সাথে দেশের বেশকিছু আলোচিত এবং দক্ষ শিল্পী কলাকুশলীদের অন্তর্ভুক্ত হওয়াটা বিনোদন প্রেমী দর্শকদের মাঝে আগ্রহের জন্ম দেয়। অবশেষে সকল প্রতীক্ষার অবসান কাটিয়ে আর মাত্র তিনদিন পরেই অভিষেক হচ্ছে ‘চরকি’র।

চারদিকেই এখন ওটিটি’র জোয়ার বইছে। সারাবিশ্বেই এখন বিনোদনের এই নতুন মাধ্যমের দিকেই বিনোদন প্রেমী মানুষ ঝুঁকছেন। বিশেষ করে গত বছর থেকে হঠাৎ করেই করোনা পরিস্থিতি উদয় হলে লকডাউন অবস্থায় ঘরবন্দী মানুষের বিনোদনের খোরাক যুগিয়েছে ওটিটি। বাংলাদেশের জনপ্রিয় তারকা শিল্পীদের পাশাপাশি একঝাঁক নতুন সম্ভাবনাময় শিল্পীদের দেখা মিলেছে ওটিটির কল্যানে। এরই ধারাবাহিকতায় আমাদের দেশেও এই মাধ্যম এখন আস্তে আস্তে সাধারণ মানুষের কাছে জনপ্রিয়তা পেয়েছে। বেশকিছু ওটিটি প্ল্যাটফর্ম আমাদের দেশেও ব্যতিক্রমী কনটেন্ট নিয়ে নতুন করে হাজির হচ্ছে দর্শকদের জন্য বিনোদনের পসরা নিয়ে। এই তালিকায় নতুন সংযোজন ‘চরকি’। 

বিঞ্জ, আই-থিয়েটার, সিনেম্যাটিক সহ দেশীয় বেশ কিছু ওটিটি এখন তাদের ভিন্নধর্মী কনটেন্ট নিয়ে আলোচনায়। পাশাপাশি হইচই, জি-ফাইভ সহ ভারতীয় বেশ কিছু প্ল্যাটফর্ম আমাদের শিল্পী এবং কলাকুশলীদের নিয়ে ইতিমধ্যে অসাধারণ কিছু কনটেন্ট উপহার দিয়েছে। এছাড়া আগে থেকেই জনপ্রিয় ওটিটি প্ল্যাটফর্ম নেটফ্লিক্স, অ্যামাজন, ডিজনি নিত্যনতুন কনটেন্ট নিয়ে তাদের দিকে দর্শকদের একটা বড় অংশকে যুক্ত করে রাখাছে প্রতিনিয়ত। এর মাঝেই ‘চরকি’কে যাত্রার সাথে সাথে দর্শকদের কাছে গ্রহনযোগ্যতা প্রমানের জন্য এক কঠিন লড়াইয়ে নামতে হবে তা বলার অপেক্ষা রাখেনা। তবে ইতিমধ্যে ‘চরকি’র যে কয়টা কনটেন্ট এর ঘোষনা বা প্রমোশনাল ঝলক দেখা গেছে তাতে এই নতুন কিন্তু আলোচিত প্ল্যাটফর্ম আমাদের হতাশ করবেনা বলেই মনে হচ্ছে। 

‘চরকি’র আপকামিং প্রজেক্টের মধ্যে রয়েছে শিহাব শাহীনের মাল্টিস্টারার ‘মরীচিকা’, আদনান আল রাজীবের ‘ইউটিউমার’, ভিকি জাহেদের ’লাল কাতান নীল ডাকাত’, মিজানুর রহমান আরিয়ানের ‘নেটওয়ার্কের বাইরে’, রবিউল আলম রবির ‘ঊনলৌকিক’, অমিতাভ রেজার ‘মুন্সিগিরি’, কামার আহমাদ সাইমনের ‘নীল মুকুট’ সহ আরো বেশকিছু ভিন্নধর্মী কনটেন্ট। প্রতিটা কনটেন্টেই শিল্পী তালিকায় দেশের জনপ্রিয় আর শক্তিশালী অভিনেতা-অভিনেত্রীদের উপস্থিতি আমাদের আশা যোগায়। গতানুগতিকের বাইরে ‘চরকি’ যে বিনোদন ইন্ডাস্ট্রিতে এক আলাদা মাত্রা যোগ করতে যাচ্ছে সেটা বলার অপেক্ষা রাখেনা। কিছুদিন আগে ‘নীল মুকুট’ এবং ‘ঊনলৌকিক’ এর পোষ্টার রিলিজের পর তা দর্শকদের কাছ থেকে প্রশংসা কুড়ায়। এরই ধারাবাহিকতায় গতকাল রিলিজ করা হয়েছে আদনান আল রাজীবের ‘ইউটিউমার’ এর পোষ্টার, আজ রিলিজ দেয়া হয়েছে ‘মরীচিকা’য় পুলিশের ইউনিফর্ম পরিহিত সিয়াম আহমেদের পোষ্টার এবং টিজার ভিডিও। সিয়াম আহমেদের দক্ষ অভিনয়ের যে ঝলক এই টিজার ভিডিওতে দেখা গেছে তাতে এটুকু অন্তত বলা যায় ‘মরীচিকা’য় সিয়াম আহমেদ চমক দেখাবেন। 

করোনা পরিস্থিতি নিয়ে আতংক, নানা হতাশার পাশাপাশি অনেক প্রতিবন্ধকতা থাকার পরেও সাম্প্রতিক সময়ে বাংলাদেশের বিনোদন ইন্ডাস্ট্রি এক সুসময় পার করছে। গতবছর ‘আগষ্ট ১৪’, ‘ইনফিনিটি’, মানিহানি, মাইনকার চিপায়’ এর পরে কিছুদিন আগের ‘জানোয়ার’, ‘তাকদীর’, ‘বিলাপ’, ‘কন্ট্রাক্ট’, ‘কষ্টনীড়’, ‘ডার্ক সাইড অব ঢাকা’, ‘চরের মাষ্টার’, ‘চা খাবেন’ এবং হালের ‘মহানগর, বা গতকাল রিলিজ হওয়া ‘লেডিস এন্ড জেন্টেলম্যান’ এর নান্দনিক নির্মান আমাদের এই ওটিটি নিয়ে ইন্ডাস্ট্রির ঘুরে দাড়ানোর স্বপ্ন দেখায়। এই ছাড় না দেয়ার প্রতিযোগিতায় চরকি ঠিক কতোটা শক্তিশালী জায়গায় নিজের নাম দর্শকদের কাছে প্রতিষ্ঠিত করবে তা সময়ই বলে দেবে। তবে মনেপ্রানে চাই যতোটা আশা নিয়ে ‘চরকি’ যাত্রা শুরু করতে যাচ্ছে সামনের দিনগুলোতে মান বজায় রেখেই একের পর এক ভিন্নধর্মী কনটেন্ট নিয়েই নিজেদের যাত্রা অব্যাহত রাখবে৷

Content written by : Afzalur Ferdous Rumon 

SHARE THIS

0 comments: