Tuesday, April 30, 2019

Picnic (1972) Indian Bengali Film Review

Picnic is an Indian Bengali language romantic film screenplay written and  directed by Inder Sen in 1972. The film is starred by Archana Gupta, Dhritiman Chatterjee, Joyoshree Ray, Ranjit Mallick, Arati Bhattacharya, Samit Bhanja in the lead characters.     Picnic (1972)  Based on a novel by Ramapada Chowdhury  Screenplay and Direction:  Indar Sen  Casting:  Archana Gupta, Dhritiman Chatterjee, Joyoshree Ray, Ranjit Mallick, Arati Bhattacharya, Samit Bhanja  Lyrics:  Pulak Bandyopadhyay, Sudhin Dashgupta  Singers:  Manna Dey, Asha Bhosle  Music Direction:  Sudhin Dashgupta    গল্পটা পিকনিকের। ৩ টি প্রেমের গল্প। ৩ বন্ধুর নতুন পরিচয় অন্য ৩ বান্ধবির সঙ্গে। নতুন পরিচয় হলেও তাদের মধ্যে সম্পর্ক ধীরে ধীরে বাড়তে থাকে। ৩ বান্ধবির মধ্যে যেমন পারস্পারিক ঘনিষ্ঠ সম্পর্ক তেমনি ৩ বন্ধুর মধ্যেও ঘনিষ্ঠ সম্পর্ক বিদ্যমান।  একদিন ৬ জন মনস্থির করল তারা একসাথে পিকনিকে যাবে। ত তাদের একজনের গাড়িতে তারা অনেক দূর এক স্পটে যায় পিকনিক করতে। দুপুর-বিকাল পর্যন্ত অনেক আমোদ প্রমদে তাদের সময় কাটল। বলার অপেক্ষা রাখেনা তাদের ৬ জনের থেকে ৪ জন। এ ৪ জনের কখন যে ভালবাসার সম্পর্ক ধীরে ধীরে বেড়েছে তারা নিজেই জানেনা। আর বাকি ২ জনের ভালবাসার বদলে এক ধরনের অভিমান বেড়ে যায়। সম্পর্কের তিক্ততা বেড়ে যায়। ছেলে বলে মেয়েটি একটু ছেলেমানুষী আর একটু জেদি। কি চাই তা সে নিজেই জানেনা।  মেয়েটি বলে , তোমার আর অন্য মানুষের মধ্যে পার্থক্যই বা কি থাকল? এভাবে তাদের সম্পর্ক সন্ধ্যা পর্যন্ত চলতে থাকে। সন্ধ্যা নেমে এল। ৬ জনই গাড়িতে। মেয়ে ৩ জন অনেক চিন্তিত । বাড়ি ফিরবে কখন? বাড়িতে দেরি করে ফিরলে অনেক কিছু শুনতে হবে অনেক কিছু ঘটবে।  অভিমানী ছেলেটি কিন্তু ড্রাইভিং সীটে বসা। গাড়ি স্টার্ট নিচ্ছে না। অনেক চেষ্টা করেও গাড়ি স্টার্ট নিলনা। দিপক ড্রাইভিং সীট থেকে নেমে গাড়ির কোনো প্রবলেম সলভ করতে পারল না। সে বাকি ২ বন্ধুকে মেকানিক্স খুঁজতে পাঠালো । তারা ব্যর্থ হল।  সন্ধ্যা থেকে রাত গড়িয়ে এল। আশে পাশের অন্য গাড়িতে যাবার জন্য একটি গাড়ির ব্যবস্থা করল দিপক। কিন্তু সমস্যা হল সবাইকে এক সাথে ধরবেনা সে গাড়ি । অবশেষে , তাদের কারোরই যাওয়া হলনা। তারা থাকার একটি বাংলো থেকে রুম ভাড়া করল।  এইদিকে ঘটে গেছে অন্য এক অঘটন। দিপক আর সেই মেয়েটির অভিমানের পরিমানটা আগের থেকে শত গূণ বেড়ে গেছে। নিজেদের মধ্যে ভুল বুঝাবুঝিটাও ।  কেননা মেয়েটি মুখ দিয়ে সাফ সাফ বলে দিয়েছে যে দিপক ইচ্ছাকৃতভাবে এমনটা করেছে।  এই দিকে রাত অনেক গড়িয়ে এল ২/৩ টা প্রায়। কেউ বাংলোতে ঘুমালো না।  দিপক বলে তোমার মনটা এতটা ছোট... বলে বাইরে গাড়ির কাছে চলে গেল। সবাই চিন্তিত। কারো মুখে কোন কথা নাই।  সেই মেয়েটি ও বাইরে রাস্তার ওপাশে গিয়ে বসে পড়ে। অন্য এক বন্ধু পরে তার কাছে যায়। এবং বলে দিপক তাকে অনেক ভালবাসে।  এই দিকে দিপক শ্রান্ত মনে গাড়িতে চড়ে গাড়ি স্টার্ট দেয়। গাড়ি স্টার্ট হয়ে যায়।  পরে চিৎকার করতে করতে সেই মেয়েটিকে ২ হাতে ওপরে তুলে নিয়ে বলে গাড়ি স্টার্ট হয়ে গেছে রেনু আমরা এক্ষুনি বাড়ি ফিরব। তোমার বাড়িতে গিয়ে সবাইকে বুঝিয়ে বলব। নিশ্চয়ই তারা অসন্তুষ্ট হবেন না। এরপর তাদের মধ্যে অনেক দিনের জমে থাকা প্রেম উপচে পড়ল।  তারা বাড়ি ফিরল।   Watch and download the full movie 'Picnic' (1972). Click here...
Picnic (1972) Bengali Film by Inder Sen 
Picnic is an Indian Bengali language romantic film screenplay written and  directed by Inder Sen in 1972. The film is starred by Archana Gupta, Dhritiman Chatterjee, Joyoshree Ray, Ranjit Mallick, Arati Bhattacharya, Samit Bhanja in the lead characters. 

Picnic (1972)
Based on a novel by Ramapada Chowdhury
Screenplay and Direction:  Indar Sen
Casting:
Archana Gupta, Dhritiman Chatterjee, Joyoshree Ray, Ranjit Mallick, Arati Bhattacharya, Samit Bhanja
Lyrics:
Pulak Bandyopadhyay, Sudhin Dashgupta
Singers:
Manna Dey, Asha Bhosle
Music Direction:
Sudhin Dashgupta

গল্পটা পিকনিকের।
৩ টি প্রেমের গল্প।
৩ বন্ধুর নতুন পরিচয় অন্য ৩ বান্ধবির সঙ্গে। নতুন পরিচয় হলেও তাদের মধ্যে সম্পর্ক ধীরে ধীরে বাড়তে থাকে। ৩ বান্ধবির মধ্যে যেমন পারস্পারিক ঘনিষ্ঠ সম্পর্ক তেমনি ৩ বন্ধুর মধ্যেও ঘনিষ্ঠ সম্পর্ক বিদ্যমান।
 
একদিন ৬ জন মনস্থির করল তারা একসাথে পিকনিকে যাবে।
ত তাদের একজনের গাড়িতে তারা অনেক দূর এক স্পটে যায় পিকনিক করতে। দুপুর-বিকাল পর্যন্ত অনেক আমোদ প্রমদে তাদের সময় কাটল। বলার অপেক্ষা রাখেনা তাদের ৬ জনের থেকে ৪ জন। এ ৪ জনের কখন যে ভালবাসার সম্পর্ক ধীরে ধীরে বেড়েছে তারা নিজেই জানেনা। আর বাকি ২ জনের ভালবাসার বদলে এক ধরনের অভিমান বেড়ে যায়। সম্পর্কের তিক্ততা বেড়ে যায়।
ছেলে বলে মেয়েটি একটু ছেলেমানুষী আর একটু জেদি। কি চাই তা সে নিজেই জানেনা।
 
মেয়েটি বলে , তোমার আর অন্য মানুষের মধ্যে পার্থক্যই বা কি থাকল? এভাবে তাদের সম্পর্ক সন্ধ্যা পর্যন্ত চলতে থাকে।
সন্ধ্যা নেমে এল। ৬ জনই গাড়িতে। মেয়ে ৩ জন অনেক চিন্তিত । বাড়ি ফিরবে কখন? বাড়িতে দেরি করে ফিরলে অনেক কিছু শুনতে হবে অনেক কিছু ঘটবে।
 
অভিমানী ছেলেটি কিন্তু ড্রাইভিং সীটে বসা। গাড়ি স্টার্ট নিচ্ছে না। অনেক চেষ্টা করেও গাড়ি স্টার্ট নিলনা। দিপক ড্রাইভিং সীট থেকে নেমে গাড়ির কোনো প্রবলেম সলভ করতে পারল না। সে বাকি ২ বন্ধুকে মেকানিক্স খুঁজতে পাঠালো । তারা ব্যর্থ হল।
 
সন্ধ্যা থেকে রাত গড়িয়ে এল। আশে পাশের অন্য গাড়িতে যাবার জন্য একটি গাড়ির ব্যবস্থা করল দিপক। কিন্তু সমস্যা হল সবাইকে এক সাথে ধরবেনা সে গাড়ি । অবশেষে , তাদের কারোরই যাওয়া হলনা। তারা থাকার একটি বাংলো থেকে রুম ভাড়া করল।
এইদিকে ঘটে গেছে অন্য এক অঘটন। দিপক আর সেই মেয়েটির অভিমানের পরিমানটা আগের থেকে শত গূণ বেড়ে গেছে। নিজেদের মধ্যে ভুল বুঝাবুঝিটাও । 
কেননা মেয়েটি মুখ দিয়ে সাফ সাফ বলে দিয়েছে যে দিপক ইচ্ছাকৃতভাবে এমনটা করেছে।
 
এই দিকে রাত অনেক গড়িয়ে এল ২/৩ টা প্রায়। কেউ বাংলোতে ঘুমালো না।
 
দিপক বলে তোমার মনটা এতটা ছোট...
বলে বাইরে গাড়ির কাছে চলে গেল। সবাই চিন্তিত। কারো মুখে কোন কথা নাই।
 
সেই মেয়েটি ও বাইরে রাস্তার ওপাশে গিয়ে বসে পড়ে। অন্য এক বন্ধু পরে তার কাছে যায়। এবং বলে দিপক তাকে অনেক ভালবাসে।
 
এই দিকে দিপক শ্রান্ত মনে গাড়িতে চড়ে গাড়ি স্টার্ট দেয়। গাড়ি স্টার্ট হয়ে যায়।
 
পরে চিৎকার করতে করতে সেই মেয়েটিকে ২ হাতে ওপরে তুলে নিয়ে বলে গাড়ি স্টার্ট হয়ে গেছে রেনু আমরা এক্ষুনি বাড়ি ফিরব। তোমার বাড়িতে গিয়ে সবাইকে বুঝিয়ে বলব। নিশ্চয়ই তারা অসন্তুষ্ট হবেন না। এরপর তাদের মধ্যে অনেক দিনের জমে থাকা প্রেম উপচে পড়ল।
 
তারা বাড়ি ফিরল।

Inder Sen Filmography 

Watch and download the full movie 'Picnic' (1972). Click here...




Picnic (1972) by Inder Sen .MKV

SHARE THIS

0 comments: